ঢাকা      মঙ্গলবার ১৭, জুলাই ২০১৮ - ১, শ্রাবণ, ১৪২৫ - হিজরী

কিছু দুর্বৃত্তের কারণে চিকিৎসা সেবার সুনাম ক্ষুণ্ণ হচ্ছে: আদালত

মেডিভয়েস রিপোর্ট: কিছু দুর্বৃত্তের কারণে চিকিৎসা সেবার সুনাম ক্ষুণ্ণ হচ্ছে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালত বলেন, কতিপয় দুর্বৃত্তের কারণে চিকিৎসা সেবার সুনাম নষ্ট হচ্ছে। দেশে অনেক স্বনামধন্য চিকিৎসক এবং ভালো মানের চিকিৎসা সেবার সুযোগ থাকা সত্ত্বেও ভুল চিকিৎসার ভয়ে রোগীরা পার্শ্ববর্তী দেশে চলে যাচ্ছে। এতে দেশীয় মুদ্রা বিদেশে চলে যাচ্ছে।’

এ ধরনের পরিস্থিতি কমিয়ে আনার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে আদেশ দেন আদালত।

গত মার্চে চুয়াডাঙ্গায় ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারের চক্ষু শিবিরে অস্ত্রোপচারে ২০ জনের চোখ হারানোর ঘটনায় করা রিট আবেদনের ওপর রুলের শুনানিতে সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ এসব কথা বলেন। 

চট্টগ্রামের হাসপাতাল মালিকদের ধর্মঘটের প্রসঙ্গ টেনে আদালত বলেন, মানুষ মাত্রই ভুল হয়। আমাদেরও ভুল হয়। আমাদের ভুল সংশোধনের জন্য সর্বোচ্চ আদালত আছে। কিন্তু ডাক্তাররা ভুল করলে এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলে, তার প্রতিবাদ হিসেবে হরতাল ডাকা অনৈতিক। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

আদালত বলেন, মানুষ বিপদে পড়লে তিন পেশার মানুষের কাছে যায়। পুলিশ, আইনজীবী ও ডাক্তারের শরণাপন্ন হয়। কিছু দুর্বৃত্তের কারণে যদি এই তিন পেশার পেশাদারিত্ব ধ্বংস হয়, তাহলে মানুষ বিপদে পড়বে।

গত মার্চে চুয়াডাঙ্গায় ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারর চক্ষু শিবিরের অস্ত্রোপচারে ২০ জনের চোখ হারানোর ঘটনায় গত ১ এপ্রিল রুল জারি করেছিল আদালত।

চোখ হারানো ২০ জনের প্রত্যেককে এক কোটি করে মোট ২০ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয় রুলে।

এছাড়া ২০ জনের চোখে অস্ত্রোপচারে কার্যকর, উপযুক্ত ও পর্যাপ্ত নিরাপদ ব্যবস্থা গ্রহণে নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না এবং যথাযথ নিরাপদ ব্যবস্থা গ্রহণ না করে চোখে দায়সারাভাবে অস্ত্রোপচার করায় হাসপাতাল কর্তৃপক্ষ ও অস্ত্রোপচারকারী চিকিৎসকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয় রুলে।

সুপ্রিম কোর্টের আইজীবী অমিত দাসগুপ্তের রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চে এই রুল জারি করেছিলেন।

দুই সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, চুয়াডাঙ্গার সিভিল সার্জন, জেলা প্রশাসক, পুলিশ সুপার, ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেল্থ সেন্টার, ডা. মোহাম্মদ শাহীনসহ ১০ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়।

নির্দিষ্ট সময়ের মধ্যে রুলের জবাব না দিলে রিট আবেদনকারী পক্ষ গত ৩ জুলাই বিবাদীদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করলে আদালত স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, চুয়াডাঙ্গার সিভিল সার্জনকে তলব করে।

সেই তলবেই সোমবার আদালতে হাজির হন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ এবং সিভিল সার্জন মো. খায়রুল আলম।

আদালতে মহাপরিচালকের পক্ষে শুনানি করেন আইনজীবী কামাল হোসেন। সিভিল সার্জনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ (বাশার) ও সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম। আর ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারের পক্ষে ছিলেন আইনজীবী এম আমিরুল ইসলাম।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

মেডিকেল শিক্ষার্থী রাফা আর নেই

মেডিকেল শিক্ষার্থী রাফা আর নেই

মেডিভয়েস রিপোর্ট: আদ দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের শেষ বর্ষের শিক্ষার্থী জেরিন তাসনিম রাফা…

প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পাচ্ছেন ডা. নীলিমা ইয়াসমিন

প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পাচ্ছেন ডা. নীলিমা ইয়াসমিন

মেডিভয়েস ডেস্ক: সর্বোচ্চ নম্বর পাওয়ায় প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পাচ্ছেন ডা. নীলিমা ইয়াসমিন। এছাড়াও সর্বোচ্চ…

‘জান্নাতের পাখি হয়ে ভালো থাকুক রাফা’

‘জান্নাতের পাখি হয়ে ভালো থাকুক রাফা’

রাফা। এ দুই শব্দের নামের প্রতি মেডিকেল শিক্ষার্থী চিকিৎসকদের কী যে টান!…

রাফার জীবনের শেষ স্ট্যাটাসে তার বাবা!

রাফার জীবনের শেষ স্ট্যাটাসে তার বাবা!

মেডিভয়েস ডেস্ক: মেডিকেল শিক্ষার্থী ও চিকিৎসক সমাজকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেছে…

চিকিৎসকদের নিরাপত্তায় পদক্ষেপ নিবে বিএমএ

চিকিৎসকদের নিরাপত্তায় পদক্ষেপ নিবে বিএমএ

মেডিভয়েস ডেস্ক : চিকিৎসকদের নিরাপত্তাসহ অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত…

বিশ্বকাপে সুযোগ পাওয়া এক বাংলাদেশি চিকিৎসকের গল্প

বিশ্বকাপে সুযোগ পাওয়া এক বাংলাদেশি চিকিৎসকের গল্প

বিশ্ব ফুটবল সংস্থা ফিফার বিশ্বকাপ ডোপিং নিয়ন্ত্রক দলের সদস্য হিসেবে দায়িত্বপালন করছেন…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর