ডা. মৃণাল সাহা

ডা. মৃণাল সাহা

চিকিৎসক, লেখক ও মেডিসিন বিষয়ে উচ্চতর প্রশিক্ষণরত।


০৮ জুলাই, ২০১৮ ০২:০৭ পিএম

‘রাজনীতি যার যার বিএমএ সবার’

‘রাজনীতি যার যার বিএমএ সবার’

ডাক্তারদের সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশান (বিএমএ)। সকল ডাক্তারের ভোটের মাধ্যমেই নির্বাচত হন বিএমএ এর কার্য্যকরী পরিষদ। যিনি ভোট দেয়ার যোগ্যতা রাখেন তিনিই বিএমএ'র শুভাকাঙ্খী হবেন। বলাই হয়, রাজনৈতিক আদর্শ যার যার বিএমএ সবার।

আমরা এখন ক্রান্তিলগ্নে। আমাদের দেয়ালে পিঠ ঠেঁকে গেছে। আমাদের কন্ঠস্বর অবরুদ্ধ হয়ে গেছে। আমাদের হৃদস্পন্দন বন্ধ করার যে চক্রান্ত চলছে সেটাও কারো অজানা নয়। এই দুর্দিনে যদি আমরা ভেদাভেদ করি, আমরা কখোনই মাথা তুলে দাঁড়াতে পারবো না! 

সবচেয়ে বড় কথা আমরা চিকিৎসক সমাজ। এটাই সবার আগে পরিচয় হবে। আজ যদি বিএমএ কার্য্যকরী পদক্ষেপ নিতে না পারে আমরা সবাই কোনঠাসা হয়ে যাবো। অথচ কিছু শত্রু আমাদের বিভক্ত করার চেষ্টা করছে।

মুক্তিযুদ্ধে জাতির জনকের ডাকে হাজারো মানুষ সমবেত হয়েছিল, সেখানে আদর্শ ভিন্ন হলেও স্বাধীনতার স্বার্থে সবাই ছিল জয় বাংলার লোক। আলাদা কোন দল ছিল না, ছিল না ভিন্ন মত। 

আজও আমরা ডাক্তার সমাজ যখন দেশের মানুষের কাছে বারবার তুচ্ছ ভাবে উপস্থাপিত হচ্ছি তখন আমাদের একটা প্ল্যাটফর্মে আসতে হবে। এই প্ল্যাটফর্মের নাম বিএমএ! মুক্তিযুদ্ধ আমাদের প্রেরণা, উদাহরণটা এ জন্যই দিলাম। আমাদের আজকের সমস্যা মুক্তিযুদ্ধের তুলনায় একান্তই নগন্য। কিন্তু দেশের স্বার্থে আমাদের সবারই আজ এক হওয়া উচিত।

এই ডিজিটাল যুগে কোন কিছুই গোপন থাকবে না। সব দলের আর সব মতের মানুষ মিলে এক হয়ে যখন ডাক্তারদের ন্যায্য আন্দোলনে শরীক হচ্ছে তখন কেউ যদি আমাদের বিভক্ত করার স্বড়যন্ত্র করে তখন ধরেই নিতে হবে এটা কুচক্রী মহল। এরাই একদিকে বলবে বিএমএ নিস্ক্রিয় আবার অন্যদিক আন্দোলন দিলে চেম্বার নিয়ে ব্যস্ত থাকবে আর উল্টা পাল্টা কথা বলে মূল লক্ষ্য থেকে দূরে সরিয়ে দিবে।

ডাক্তারদের অধিকারে আমরা ঐক্যবদ্ধ হই, বিএমএ হোক আমাদের সবার কণ্ঠস্বর।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না