ঢাকা      শনিবার ২২, সেপ্টেম্বর ২০১৮ - ৭, আশ্বিন, ১৪২৫ - হিজরী



ডা. বাহারুল আলম

প্রখ্যাত পেশাজীবী নেতা


স্বাস্থ্যখাতে বিদ্যমান দুর্নীতি দমনে দুদকের সুপারিশ প্রসঙ্গে 

যে নীতিতে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ন্ত্রিত হচ্ছে সে নীতি সুনীতি বা ভাল নীতি নয়- এ নীতিতে অবস্থান করে চিকিৎসক, প্রয়োজনীয় ঔষধপত্র, লোকবল, অবকাঠামো ও পরিবেশের অভাবে চিকিৎসা দিতে পারছে না। 

অপরদিকে রোগীরা চিকিৎসার জন্য দীর্ঘদিন অপেক্ষা করা ও অসম্পূর্ণ চিকিৎসার মাধ্যমে বহির্বিভাগ ও আন্তঃবিভাগে প্রতারিত হচ্ছে প্রতিনিয়ত। কখনও কখনও চিকিৎসার ব্যয়ভার বহন করতে সর্বস্বান্ত বা নিঃস্ব হচ্ছে। রাষ্ট্রের বিদ্যমান স্বাস্থ্য বিষয়ক নীতি সবচেয়ে বড় দুর্নীতি এ নীতির অবসানকল্পে দুদকের সেখানে আঘাত করা প্রয়োজন।

স্বাস্থ্যখাত তৃণমূল থেকে সচিবালয় পর্যন্ত বিভিন্ন স্তরে অবস্থিত ও বিস্তৃত। এ খাতে সকল স্তরে দুর্নীতি প্রশ্রয়ী ও লালিত।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সামগ্রিক দুর্নীতিকে পাশ কাটিয়ে খণ্ড খণ্ড চিত্র উল্লেখ করে বিভ্রান্তি তৈরি করা ছাড়া আর কোন ফল লাভ হবে না। যাদের নিয়ন্ত্রণ ও সমর্থনে স্বাস্থ্য ব্যবস্থায় দুর্নীতির মহোৎসব, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সকল দুর্নীতি বন্ধ হয়ে যাবে। 

দুর্নীতির পাওয়ার হাউজেকে বা কারা থাকে তা রাষ্ট্র ও দুদক উভয়ই জানে। দুদকের ভিন্নভাবে মত প্রকাশ করার কিছু নাই। রাষ্ট্র ব্যবস্থা নিলেই এ সমস্যার সমাধান হয়ে যাবে।

প্রাসঙ্গিকতায় বিভিন্ন স্তরে দুর্নীতির ঘটনা উল্লেখ করে কেন্দ্রবিন্দুতে অবস্থানরত গড ফাদারদের পাশ কাটানো এবং জনগণের দৃষ্টি অন্যত্র নিবদ্ধ হবে। অবশেষে দুর্নীতি অপরিবর্তিতই থেকে যাবে।

সংবাদটি শেয়ার করুন:

 


সম্পাদকীয় বিভাগের সর্বাধিক পঠিত

রেসিডেন্সি পরীক্ষায় চাই মাল্টিপল সাবজেক্ট চয়েস ও ওয়েটিং লিস্ট সিস্টেম

রেসিডেন্সি পরীক্ষায় চাই মাল্টিপল সাবজেক্ট চয়েস ও ওয়েটিং লিস্ট সিস্টেম

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির অধীনে পরিচালিত MD/MS রেসিডেন্সি প্রোগ্রাম সম্ভবত…

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে কেন আত্মহত্যা প্রবণতা?

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে কেন আত্মহত্যা প্রবণতা?

মুশফিক মাহবুব নামে ঢাকা ভার্সিটির এক ছাত্র সম্প্রতি ফেইসবুকে একটি স্টাটাস দেওয়ার…













জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর