ঢাকা      বুধবার ২৪, জুলাই ২০১৯ - ৯, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



ব্রিগেডিয়ার জেনারেল ডা. নাছির উদ্দিন আহমেদ

পরিচালক 

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল


তাদের দায়িত্ব কেন সমগ্র ডাক্তার সমাজ নেবে?

বাংলাদেশের চিকিৎসার সংকটের জন্য শুধু ডাক্তাদের দায়ী করলে এটা হবে বিরাট ভুল। এক মিনিটে করা ছুরির আঘতে পেটের ক্ষত সারাতে কতজন ডাক্তার আর কত সাপোর্ট স্টাফ লাগে? সুইচ টিপে বা অর্ডার করলে চিকিৎসা হয় না। রোগী ভাল হলে আল্লাহ করেছেন। অবশ্যই আল্লাহর রহমত ছাড়া কিছুই হবে না। ডাক্তার তো চেষ্টা করেন মাত্র। অথচ রোগী মারা গেলে ডাক্তার সফট টার্গেট। কসাই উপাধি, মারধোরসহ কতো অশ্রাব্য ভাষা শুনতে হয়!

আমি পার্বত্য চট্টগ্রামে গভীর পাহাড়ি অঞ্চলে শত শত রোগী এবং বুলেটবিদ্ধ রোগীর সময়মত চিকিৎসা করে প্রাণ বাঁচানোতে সহায়তা করেছি। আমি তখন তরুণ ক্যাপ্টেন। মানসন্মত তো দূরের কথা, জা্ম্বুরা গাছের নিচে টুলে বসে রোগী দেখেছি। ছোটখাটো অপারেশন করেছি। অনেক রাত নির্ঘুম থেকেছি। মানুষের ভালবাসা পেয়েছি। অন্য স্বীকৃতি পাইনি।

খারাপ লোকদের দায়িত্ব কেন সমগ্র ডাক্তার সমাজ নেবে?

আজ স্বাস্থ্য ব্যবস্থার এ অবনতি কেন? মাফিয়াদের রাজত্ব। কর্তৃপক্ষ চাইলে অনেক দ্রুত সমস্যার সমাধান হবে। বুদ্ধিমান হতে হবে ডাক্তারদের। পরিস্থিতি বুঝে সততা ও পেশাদারিত্ব নিয়ে কাজ করতে হবে। কমিশন নেবেন না। কোম্পানির টাকায় বিদেশ যাবেন না। দালাল প্র্যাক্টিস করবেন না। ভিজিট বাড়ান। চেম্বারে ১৫ থকে ২০ জনের বেশি রোগী দেখবেন না। রোগীর অবস্থা তার স্বজনদের ব্যাখ্যা করুন। তাদের লিখিত কনসেন্ট নিন। আর সহকর্মীর বিপদে তাকে পরামর্শ দিন, পাশে থাকুন।

বেশিরভাগ সন্মানিত চিকিৎসক এগুলো (কোনো অন্যায় কাজ) করেন না। পোস্টিংয়ের জন্য ঘুষ দেন না। ক্লার্কদের দ্বারস্ত হন না। তারা ন্যয়নিষ্ঠ। আমার কথা হচ্ছে, সব পেশাতে খারাপ কিছু লোক আছে, থাকবে। তাদের দায়িত্ব কেন সমগ্র ডাক্তার সমাজ নেবে?

বিএমএতে যোগ্য লোক আছেন। সবাই বসে আলোচনা করে সমস্যা নিরসন করতে হবে। কেউই অন্যায়ভাবে ডাক্তার সমাজকে অসন্মান করতে পারবে না। আমরা বদলাই আগে, সমাজও বদলাবে। আসুন আমরা শুরু করি।

লেখক: ব্রিগেডিয়ার নাসির উদ্দিন আহমেদ
পরিচালক, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল।

সংবাদটি শেয়ার করুন:

 


সম্পাদকীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডেঙ্গুর সতর্ক সংকেত ও আমাদের করণীয়

ডেঙ্গুর সতর্ক সংকেত ও আমাদের করণীয়

ডেঙ্গু (Dengue) যে ভাইরাস (virus) দিয়ে হয় তার নাম Dengue virus. এই…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর