০২ জুলাই, ২০১৮ ১২:৫৮ পিএম

জনসংখ্যা নিয়ন্ত্রণে নতুন কর্মসূচির আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

জনসংখ্যা নিয়ন্ত্রণে নতুন কর্মসূচির আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

শহরের দরিদ্র ও বস্তি অঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির হার কমাতে স্থানীয় সরকার, স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মধ্যে সমন্বয় করে নতুন কর্মসূচি প্রণয়নের মাধ্যমে তা বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার সচিবালয়ে অনুষ্ঠিত জাতীয় জনসংখ্যা পরিষদের নির্বাহী কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নগরায়নের প্রভাবে গ্রাম থেকে হাজার হাজার মানুষ শহরমূখি হচ্ছে। জনসংখ্যা নিয়ন্ত্রণের কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে নগরের বস্তি ও দরিদ্র অঞ্চলে তেমন আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে না।

এসময় তিনি সিটি করপোরেশনের পরিবার পরিকল্পনা কার্যক্রম প্রণয়ন ও বাস্তবায়নে পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরকে সম্পৃক্ত করার জন্য গুরুত্বারোপ করেন। স্বাস্থ্যমন্ত্রী দেশের বৃদ্ধ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা উন্নয়নে ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য ডেস্ক চালু করার উদ্যোগ গ্রহণের ওপর তাগিদ দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে এ বিশেষ ডেস্ক প্রবর্তন করতে হবে। এখান থেকে বয়স্কদের স্বাস্থ্যসেবা সহায়তা দেওয়ার ব্যবস্থা করতে হবে। পাশাপাশি বাল্যবিয়ে প্রতিরোধে স্থানীয় জনগোষ্ঠী বিশেষ করে অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির কর্মসূচি প্রণয়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

সভায় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার সচিব ড. জাফর আহমেদ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম. সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি